B

বিইউবিটিতে জঙ্গিবাদ বিরোধী সেমিনার
Published On: 4 Mar 2019




বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি)’র রূপনগরস্থ স্থায়ী ক্যাম্পাসের ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে সুচিন্তা ফাউন্ডেশনের উদ্যোগে গত সোমবার, ০৪ মার্চ, ২০১৯ জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে ধর্ম যার যার রাষ্ট্র সবার এই মূল মন্ত্র বক্তাদের মুখে বহুবার উচ্চারিত হয়। এতে বিইউবিটি’র শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।


সেমিনারে অতিথি হিসেবে বক্তব্য রাখেন চিত্রনায়ক রিয়াজ আহমেদ। তিনি তরুণদের অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী হবার আহবান জানিয়ে বলেন, কিছু মানুষ ইসলামের অপব্যাখ্যা করে আমাদের পথভ্রষ্ট করার চেষ্টা করে। তাদের থেকে সাবধান থাকতে হবে। জঙ্গিরা বিশ্ব জুড়ে ইসলাম ও মুসলমানদের নিরাপত্তা নষ্ট করছে। অথচ কুরআন অধ্যয়নের মাধ্যমে জানা যায় ইসলাম ধর্মে জঙ্গিবাদের কোন স্থান নেই। জঙ্গিবাদে কেউ একবার জড়িয়ে পড়লে তার ফিরে আসা সহজ হয় না। তাই তারুণ্যের শক্তি দিয়ে জঙ্গিবাদকে রুখে দিতে হবে। পবিত্র কুরআন না জানা লজ্জার বিষয়।


বিইউবিটি ট্রাস্টের সভাপতি প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক বলেন, বাংলাদেশে ইসলাম এসেছে সুফিদের মাধ্যমে। দ্বন্দ্ব সংঘাত ও যুদ্ধের মাধ্যমে নয়। তাই আমরা সুফিবাদে বিশ্বাস করি। জঙ্গিবাদ-উগ্রবাদের এবং শিয়া-সুন্নী দ্বন্দ্বের স্থান বাংলাদেশ নয়। উগ্রবাদীরা সত্যিকার ইসলামের কথা বলে না। মদিনা সনদ যারা জানে তারা উগ্র হতে পারে না। ভারতীয় হিন্দুত্ববাদেও উগ্রবাদ ঢুকে পড়েছে। সেসব এই দেশে স্থান পাওয়ার যোগ্য নয়। আমরা শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাস করি।


বিইউবিটি’র উপাচার্য প্রফেসর মো. আবু সালেহ সভাপতির বক্তব্যে বলেন, জিহাদের ভুল ব্যাখ্যা করে জঙ্গিরা। জিহাদ মানে যুদ্ধ নয়। জিহাদ মানে কুপ্রবৃত্তি থেকে নিজেকে বাঁচানোর চেষ্টা করা। নবীজি (স.) কখনো নিজ থেকে কোন যুদ্ধ করেন নি। নিজের বিবেক খাটালে বোঝা যায় যে, জঙ্গিরা আলেয়ার পেছনে ছুটেছে যা তাদেরকে জাহান্নামে পৌঁছে দেবে। মানুষ হত্যা কখনো ধর্ম হতে পারে না।
নারায়নগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু জঙ্গিদের সমাজ থেকে বিচ্ছিন্ন প্রাণী আখ্যা দিয়ে বলেন, তারা মিথ্যা দিয়ে আধিপত্য বিস্তার করে। দাড়ি রেখে নামাজ না পড়া সামাজিক অপরাধ অথচ এটিই জঙ্গিরা করে। তারা বহুরূপী।


বাংলাদেশ মুক্তিযোদ্ধা প্রজন্ম সংসদের সভাপতি এ কে এম আজম খান বলেন, ইসলামের বাণী প্রচারকদের মানুষ সম্মান করেছে কিন্তু জঙ্গিদের অপতৎপরতার কারণে বর্তমানে ধর্মভীরু ও ইসলাম প্রচারকদের অন্য ধর্মের মানুষ ঘৃণা করে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য জঙ্গিবাদকে না বলতে হবে।


সঞ্চালনা করেন আজ সারাবেলা পত্রিকার সম্পাদক জব্বার হোসেন এবং সমন্বয়ক ছিলেন সুচিন্তা ফাউন্ডেশনের ডিরেক্টর কানতারা খান। শিক্ষার্র্থীদের জঙ্গিবাদ বিষয়ক বিভিন্ন টার্মের ব্যাখ্যা উপস্থাপন করেন সুচিন্তা ফাউন্ডেশনের গবেষক আশরাফুল আলম। বিইউবিটি’র ট্রেজারার, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, পরিচালকবৃন্দ, জয়েন্ট রেজিস্ট্রার, চেয়ারম্যানবৃন্দ ও প্রক্টরসহ অন্যান্য কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Download the Document

বিইউবিটিতে জঙ্গিবাদ বিরোধী সেমিনার

BUBT

Bangladesh University of Business and Technology

Rupnagar R/A, Mirpur-2, Dhaka-1216, Bangladesh
Phone: 01967169189, 01845734337, 01680050630,
01741129235, 01554882075
Email: info@bubt.edu.bd

l